রবিবার, ২২ মে, ২০১৬

আপনি কি জানেন বাংলাদেশেও যে বাঙালী ইহুদী বাস করে ? তবে বাংলাদেশের বসবাসরত ইহুদীরা নিজেদের ইহুদী বলে পরিচয় দেয় না, পরিচয় দেয় কখন নিভৃতচারী, কখন খ্রিস্টান কিংবা কখন ‘জিহোভার সাক্ষী’ (Jehovah's Witnesses) হিসেবে।

আপনি কি জানেন বাংলাদেশেও যে বাঙালী ইহুদী বাস করে ?
তবে বাংলাদেশের বসবাসরত ইহুদীরা নিজেদের ইহুদী বলে পরিচয় দেয় না, পরিচয় দেয় কখন নিভৃতচারী, কখন খ্রিস্টান কিংবা কখন ‘জিহোভার সাক্ষী’ (Jehovah's Witnesses) হিসেবে। ‘জিহোভার সাক্ষী’রা নিজেদের খ্রিস্টানদের একটি অংশ বলে দাবি করে, তারা আসল হিব্রু বাইবেলে বিশ্বাস করে, কিন্তু প্রচলিত খ্রিস্টানদের রীতিনীতিতে বিশ্বাস করে না।
উল্লেখ্য, ১৯৪৭ সালে পূর্ব বাংলায় মোট ইহুদী সংখ্যা ছিলো ১৩৫ জন। ২০০০ সালে Jehovah's Witnesses-এর অফিসিয়াল ওয়েবসাইটের হিসেব অনুসারে বাংলাদেশে মোট ইহুদী সংখ্যা দাড়ায় ৯৭ জনে। ২০০৬-০৭ এর দিকে বাংলাদেশে মোট ইহুদীর সংখ্যা কমে ৭২-এ নেমে আসে।
বাংলাদেশে ইহুদীদের বাস কয়েকশ’ বছর ধরে। এরা মূলত বাগদাদ হতে আগত ইহুদী। তারা ছিল মূলত ব্যবসায়ী। বর্তমানে এদের বসবাস পুরানো ঢাকার ওয়ারি, আরমেনিয়ান কোয়ার্টারসহ প্রভৃতি এলাকায়। এরা অধিকাংশই গার্মেন্টস শিল্পের সাথে জড়িত। (সূত্র: https://goo.gl/M808VL)
এবার আপনাদের জন্য আরেকটি তথ্য শেয়ার করবো। ইহুদীদের তৈরি গুপ্ত সংগঠন ফ্রি-মেসন নাম শুনেছেন নিশ্চয়ই। স্বাধীনতাপূর্ব বাংলাদেশে রাজধানী ঢাকায় প্রকাশ্যে ফ্রি মেসনের অফিস ছিলো। জানা যায়, ঢাকাস্থ পুরানা পল্টন মোড়ে জিপিও’র পার্শ্ববর্তী একটি ভবনে স্পষ্ট করে লেখা ছিলো ছিলো- ‘ফ্রি মেসন অফিস’। কিন্তু স্বাধীনতার পর সেই লেখাটি মুছে দেয়া হয়।
-----------------------------

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন