সোমবার, ২১ ডিসেম্বর, ২০১৫

প্রকৃতপক্ষে ২৪ ঘন্টাই ঈদে মীলাদুন্নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পালন তথা খুশি প্রকাশ করা মুসলিম উম্মাহর কর্তব্য ।

প্রকৃতপক্ষে ২৪ ঘন্টাই ঈদে মীলাদুন্নবী
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম
পালন তথা খুশি প্রকাশ করা মুসলিম
উম্মাহর কর্তব্য ।
হাদীছ শরীফে মধ্যে ইরশাদ মুবারক
হয়েছে-
“হযরত উবাই ইবনে কা’ব রদ্বিয়াল্লাহু
তায়ালা আনহু উনার থেকে বর্ণিত।
তিনি বলেন, আমি বললাম, ইয়া
রসূলাল্লাহ, ইয়া হাবীবাল্লাহ
ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম!
নিশ্চয়ই আমি আপনার উপর বেশি বেশি
ছলাত পাঠ করতে চাই, তাহলে আমি
কী পরিমাণ সময় আপনার উপর ছলাত
মুবারক পাঠ করবো? (অর্থাৎ ২৪ ঘণ্টার
মধ্যে আমি কত ঘণ্টা আপনার উপর ছলাত
মুবারক পাঠ করবো?)
আখিরী রসূল, নূরে মুজাসসাম,
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ
মুবারক করলেন, আপনার যতক্ষণ ইচ্ছা।
আমি বললাম, এক চতুর্থাংশ সময় (তথা ২৪
ঘণ্টার মধ্যে ৬ ঘণ্টা) আপনার উপর ছলাত
মুবারক পাঠ করবো?
আখিরী রসূল, নূরে মুজাসসাম,
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ
মুবারক করলেন, আপনার যতক্ষণ ইচ্ছা,
আপনি করুন। তবে যদি এর চেয়ে বেশি
সময় করেন, তাহলে তা আপনার জন্য উত্তম
হবে। আমি বললাম, তাহলে আমি
অর্ধেক সময় (তথা ২৪ ঘণ্টার মধ্যে ১২
ঘণ্টা) আপনার উপর ছলাত মুবারক পাঠ
করবো?
আখিরী রসূল, নূরে মুজাসসাম,
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ
মুবারক করলেন, আপনার যতক্ষণ ইচ্ছা,
আপনি করুন। তবে যদি এর চেয়ে বেশি
সময় করেন, তাহলে তা আপনার জন্য উত্তম
হবে। আমি বললাম, তাহলে আমি আমার
তিন ভাগের দুই ভাগ সময় (তথা ২৪ ঘণ্টার
মধ্যে ১৬ ঘণ্টা) আপনার উপর ছলাত মুবারক
পাঠ করবো ?
আখিরী রসূল, নূরে মুজাসসাম,
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ
মুবারক করলেন, আপনার যতক্ষণ ইচ্ছা,
আপনি করুন। তবে যদি এর চেয়ে বেশি
সময় করেন, তাহলে তা আপনার জন্য উত্তম
হবে। তখন আমি বললাম, তাহলে আমি
আমার সম্পূর্ণ সময় (তথা ২৪ ঘণ্টার মধ্যে ২৪
ঘণ্টাই) আপনার উপর ছলাত মুবারক পাঠ
করবো?
তখন আখিরী রসূল, নূরে মুজাসসাম,
হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু
আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ
মুবারক করলেন, যদি আপনি এরূপ করতে
পারেন, তাহলে আপনার সমস্ত নেক
মাক্বছূদগুলো পূর্ণ করে দেয়া হবে এবং
আপনার সমস্ত গুনাহখতাগুলো ক্ষমা করে
দেয়া হবে।”
সুবহানাল্লাহ!
দলীলঃ
√ তিরমিযী শরীফ,
√ মুস্তাদরকে হাকিম শরীফ ২/৪২১,
√ শুয়াবুল ঈমন শরীফ ৩/১৩৮,
√ মিশকাত শরীফ,
√ জামিউল আহাদীছ শরীফ ৩২/৩৭৩,
√ জামিউল উছূল শরীফ ১১/৮৪৬৭,
√ রিয়াদুছ ছালিহীন ১/৩৪৭ ইত্যাদি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন