বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০১৬

আইএস সন্ত্রাসী ও চরমপন্থীদের দমনের অযুহাতে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তা(!) দেয়ার প্রস্তাব করেছে বন্দুক হামলায় জর্জরিত দেশ যুক্তরাষ্ট্র।



কথিত আইএস সন্ত্রাসী ও চরমপন্থীদের দমনের অযুহাতে বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তা(!) দেয়ার প্রস্তাব করেছে বন্দুক হামলায় জর্জরিত দেশ যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই ঢাকা এসে এমন প্রস্তাব করেছ। এটাকে নিঃসঙ্কোচে Funny News of the year বলা যেতে পারে। কারণ-
খোদ আমেরিকাতেই বন্দুক হামলার ঘটনা এতোটা ঘটে যে প্রতিদিনই গুলিতে নিহতের খবর পাওয়া যাচ্ছে। এমনকি প্রতি ৭২ ঘন্টায় কয়টি বন্দুক হামলার ঘটনা ঘটে এবং কতজন মারা যায় শুধু এই হিসাব করার জন্য আলাদা জরিপ সংস্থাও আছে ওয়াশিংটনে।
আমেরিকার ওয়াশিংটন থেকে প্রকাশিত Gun Violence Archive নামক সেই জরিপ সংস্থার তথ্যানুযায়ী চলতি বছরেই (১০ জুন ২০১৬ পর্যন্ত) গুলির যে ঘটনাগুলো ঘটেছে তার সংক্ষিপ্ত চিত্র এখানে তুলে ধরা হলো->
--- বন্দুক হামলা বা গুলাগুলির ঘটনা ঘটেছে ২৭৫৭৫ বার
--- আবাসিক বাড়িতে বন্দুক হামলা ১১৬৫ বার
--- গণসমাবেশে বন্দুক হামলা হয়েছে ১৭৯টি
--- এসব ঘটনায় মারা গেছে ৭১৮৭ জন
--- আহত হয়েছে ১৪৮১৩ জন
--- গুলি করে ১১ বছরের নিচে শিশু হত্যা হয়েছে ৩১৯ টি
--- সন্ত্রাসীর গুলিতে পুলিশ অফিসার নিহত ১৭২ জন
--- পুলিশের গুলিতে সন্ত্রাসী নিহত ৯৬৫ জন
উল্লেখ্য, Gun Violence Archive (GVA)-এর ওয়েবসাইটে উল্লেখিত রয়েছে শতভাগ গুলি হামলার ঘটনা এখানে নেই অর্থাৎ এর বাইরেও অনেক ঘটনা ঘটছে।
এছাড়াও বিবিসি’র প্রকাশিত তথ্যে দেখা যায়,
২০১৫ সালে-->
--- বড় ধরণের বন্দুক হামলার ঘটনা ঘটে ৩৭২টি।
--- গুলিতে মৃত্যু হয় ৪৭৫ জনের, আহত হয় ১৮৭০ জন।
--- স্কুলে বন্দুক হামলা হয় ৬৪ বার।
--- ২০১৫ সালে আগ্নেয়াস্ত্রের গুলিতে নিহতের সংখ্যা ১৩,২৮৬ জন।
আমেরিকার নিজ দেশে গুলাগুলিতে প্রতিনিত এতো মানুষ মরছে, সেগুলো যারা দমনতো দূরের কথা নিয়ন্ত্রই করতে পারছেনা, তারা নাকি আবার বাংলাদেশের কল্পিত আইএস দমন করবে! আমেরিকার ইতিহাসে কোন সরকারই বন্দুকধারী সন্ত্রাসী হামলা বন্ধ করতে পারেনি। এখনো তারা ব্যর্থ।
সূতরাং তাদের সহযোগীতা আমাদের দরকার নেই। তাদের কথিত প্রশিক্ষক ও বিশেষজ্ঞরা নিজ দেশের পুলিশদের প্রশিক্ষণ দিক।
তথ্য সূত্র:
http://goo.gl/gvNTAm
http://goo.gl/YjCjmL

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন