মঙ্গলবার, ১২ এপ্রিল, ২০১৬

বিষয়: পহেলা বৈশাখ ও সংস্কৃতি। বাঙালির সভ্যতা ৩৬৪ দিন একটা মেয়েকে ধর্ষণ করে ১দিন সুন্দর করে উন্নত সাবান-শ্যাম্পু দিয়ে গোসল করানো!!??

বাঙালির সভ্যতা
৩৬৪ দিন একটা মেয়েকে ধর্ষণ
করে ১দিন সুন্দর
করে উন্নত সাবান-শ্যাম্পু দিয়ে
গোসল করিয়ে
আকর্ষণীয় দামী পোশাক পরিয়ে
ফগ বা অন্য
কোন অতি উন্নত মানের
পারফিউম শরীরে
ছিটালেও যেমনি তার
কুমারিত্ব আর ফিরে আসবেনা,
তেমনি সারা বছর বিদেশী
সংস্কৃতি নিয়ে মেতে
থেকে, বিদেশীদের পা চেঁটে
বছরের ৩/৪টা
দিন (১লা বৈশাখ, ২১
ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৬
ডিসেম্বর)
আমি বাঙালী, বাঙালী বলে
চিৎকার করলেই বাঙালী
হওয়া যায়না।
ফেসবুকের ওয়ালে থালা ভরা
পান্তা ইলিশের ছবি,
বৈশাখী গান লিখে
বাঙালিত্ব দেখাচ্ছেন।
কোথায়
থাকে আপনার বাঙালিত্ব?
কোথায় থাকে আপনার
মনুষ্যত্ব?
• যখন একটা পথশিশু ডাস্টবিন
থেকে পঁচা খাবার
কুড়িয়ে খাচ্ছে,
• পাশের অভাবি মানুষটা
সারাটা বছর লবন-পান্তা খেয়ে
দিনাতিপাত করছে,
• কাপড়ের অভাবে কবর থেকে
কাফনের কাপড়
তুলে লজ্জা নিবারণ করছে,
তখন আপনি ২০,০০০ টাকা খরচ করে
একটা দিন পান্তা
ইলিশ খাচ্ছেন। আর দেখাচ্ছেন
আপনি বাংলাকে কত
ভালবাসেন?
ভালবাসা আর বিলাসিতা কখনও
এক কাতারে থাকতে
পারেনা। ভালবাসা হল সেটাই
যা নিরন্তর চলতে থাকে।
সময়ের গন্ডি দিয়ে একে
সীমাবদ্ধ করা যায়না।
পান্তা খাওয়া যদি দেশের
প্রতি, সংস্কৃতির প্রতি
ভালবাসার
নিদর্শন হয়, তাহলে আমি বলব,
যারা সারা বছর পান্তা খায়
তাদেরটাই প্রকৃত ভালবাসা আর
আপনারটা নেহাৎ
ভণ্ডামী ছাড়া আর কিছুই নয়।
সারা বছর শুনলেন Baby Doll, আর
একটা দিন "এসো
হে বৈশাখ, এসো এসো" গান
শুনলেই আপনি বড়
দেশপ্রমিক হয়ে গেলেন। এমন
বাঙালি পরিচয়
দিতে কি আপনার লজ্জাবোধ
করেনা?
বাঙ্গালি, নিঃসন্দেহে আমি
বাঙ্গালি। আমি প্রথমে
একজন মুসলিম তারপরে একজন
দেশপ্রেমিক
বাংলাদেশী। বাংলা আমার
গর্ব।
আগে নিজের বিবেককে জাগ্রত
করুন তারপর বঙালি সাজ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন