শনিবার, ২ জানুয়ারী, ২০১৬

“নাত শরীফ” ১।[১৮]]

লিখেছি মোর হৃদয়পটে
মুহব্বতের এক গল্প
চলব সদা ন্যায়ের পথে
করেছি সংকল্প ।
সংকল্পে থাকতে অটুট
রসূল উনার পথে চলি
রসূল-তুষ্টি মাথার মুকুট
দুনিয়াকে পায়ে দলি।
ইয়া নবী ! ইয়া রসূল !
আমার হৃদয় ডাকে।
না দেখা রূপটি আপনার
হৃদয় বাঁকে বাঁকে।
দরুদ-সালাম পড়ি যবে
ইয়া রসূল আপনার শানে,
দৃষ্টি কেবল খুঁজে ফিরে
হৃদয়-বাহির সবখানে।
কোশেশ করাই আমার সার,
তবুও, আপনার অনুসারী।
পূর্ণতারই আশায় আশায়,
শুন্য আমার জীবন তরী।
জীবন আমার গভীর পাপে,
বয়েই গেছে, যাবে যাক।
শাফিয়ে ম্যাহশার ! বলে,
আমি দেব আপনায় ডাক।
আজ আমি আপনায় ডাকি,
সেদিনও ডাকব আপনায়।
আজ আপনার দয়া ভিখারি,
সেদিনও রবো দয়া-মায়ায়।
আমল দিয়ে তুষ্ট করি,
আছে কি মোর এই হিম্মত
সদিচ্ছাই আছে শুধু
হাক্কিক্কতে নিঃস্ব উম্মত
জাহির বাতিনের কি যে ভেদ
ইসলামে যা বলা হয়,
মহাপ্রলয়ের প্রলয়ং(করি) নিনাদ,
লয় করে মোর এই নিলয় ।
আলো আঁধারির চমক একি!
বুঝিনাতো কিছুই আমি।
কেবল ডেকে, নবী! নবী!
হতে চাই বহু দামী।
নবী! ডেকে পাই সাড়া
সবাই ডাকুন নূরের নবী!
নবী নামের জিকির ছাড়া
ধংস হবে সৃষ্টি সবি ।
আমার নবী নুরের রবি
মদীনাতে শুয়ে রন,
মিলাদ-কিয়াম যখন করি
তিনি আমার সঙ্গী হন।
দয়া মায়ায় পূর্ণ নবী
উম্মতের তরে তিনি কাঁদেন
দো জাহানের ভরসা কেবল
তিনি মোদের যা দেন।
অগনতি নিয়ামত দিয়েছেন তিনি
শুকরিয়ার নাই কোন ভাষা
একালে যেমন দিয়েছেন তিনি
পরকালেও তেমনি দেবেন আশা।
আমার মুরশিদ আওলাদে রসূল ।
আমি যে নগন্য এক গোলাম
মুরশিদপাক উসিলা করে
নাত শরীফ লিখে ধন্য হলাম

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন