বুধবার, ১২ এপ্রিল, ২০১৭

তরুণ জনগোষ্ঠীকে দক্ষ প্রোগ্রামার হিসেবে গড়ে তুলবে হবে: মোস্তাফা জব্বার তথ্য প্রযুক্তি দেশের তরুণ জনগোষ্ঠীকে দক্ষ প্রোগ্রামার হিসেবে গড়ে তুলবে হবে: মোস্তাফা জব্বার

ডেস্ক ॥ রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ব্র্যাকাথন-২-এ ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে সামাজিক সমস্যা সমাধান ও জীবনমান উন্নয়ন’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, তরুণ জনগোষ্ঠীকে দক্ষ প্রোগ্রামার হিসেবে গড়ে তুলবে হবে।
বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেছেন, যারা সফটওয়্যার তৈরি করতে পারে ও কোডিং করতে পারে এমন বিপুল পরিমাণ প্রোগ্রামার প্রয়োজন আমাদের। কেবল দেশের নয়, বিশ্ববাজারে প্রোগ্রামারদের ব্যাপক চাহিদা রয়েছে। আমাদের তরুণ জনগোষ্ঠীকে এই অসাধারণ এবং অনন্য সুযোগ গ্রহণ করার জন্য প্রস্তুত করতে হবে। বিপুল পরিমাণ সাধারণ শিক্ষায় শিক্ষিত যুবকদের দিয়ে তথ্য-প্রযুক্তিনির্ভর সেবার কাজ আমরা করাতে পারি।
মোস্তাফা জব্বার আরও বলেন, অনেকেরই ভুল ধারণা রয়েছে যে সফটওয়্যার মানেই কেবলমাত্র কোডিং। তবে এই কোডিং আসলে সফটওয়্যার ডেভেলপমেন্টে খাতের একটি অংশমাত্র। একটি সফটওয়্যার তৈরির জন্য সমস্যাটা বোঝা, তার সমাধান খুঁজে বের করা, ব্যবহারকারীর ইন্টারফেসটাকে তৈরি করা, ম্যানুয়াল তৈরি করা বা ডকুমেন্টেশন করা, সাপোর্ট দেওয়া ইত্যাদি নানা কাজ এর মধ্যে অন্তর্ভূক্ত। তবে এসব কাজ করতে হলে আমাদের প্রোগ্রামারদেরকে কোডিংসহ সকল বিষয়েই দক্ষ হতে হবে। আবার যারা কোডিং জানেন না তারাও সফটওয়্যার উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখতে পারেন।

গত সোমবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে আয়োজিত ব্র্যাকাথন-২-এ ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে সামাজিক সমস্যা সমাধান ও জীবনমান উন্নয়ন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই বক্তব্য রাখেন বেসিস সভাপতি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ আইসিটি অ্যান্ড পার্টনারশিপ স্ট্রেনদেনিং ইউনিটের পরিচালক কে.এ.এম মোর্শেদ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ফিন্ড অপারেশন্স বিষয়ক পরিচালক দেবাশিষ সাহা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস প্রি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথের ডিন এবং অধ্যাপক সাবিনা ফয়েজ রশিদসহ প্রমুখ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন